বাক্‌ ১১০ : সনৎ মাইতি



জিন

জানিস তো জীবনের মূল উদ্দেশ্য আসলে বংশ বিস্তার, আর বাকি সব বাল ছাল। তাহলে এত যে শিল্প সাহিত্য সৃস্টি-আবিস্কার সব অহেতুক হয়ে পড়বে যদি পরবর্তী প্রজন্ম না থাকে।  ডাইউইনের প্রাকৃতিক নির্বাচনের মতই আছে, প্রাকৃতিক নির্বাচন যৌনতার নির্বাচন। ওই গভীর রাতের মাল অন্য কেউ নিয়ে নিজেকে মালামাল ভাবছে কিনা! তুমি তোমার একটি শ্যাম্পেল কপি বাজারে নামাতে পারছ কিনা,  যদি না নামাতে পার তাহলে তোমাতেই তোমার গতি শেষ। যে পতাকা তোমার দাদু তোমার বাবাকে দিয়ে ছিল, তোমার বাবা তোমাকে দিয়ে ছিল। তুমি সে পতাকা কাউকে দিতে পারলে না।

- আপনি জীনের কথা বলছেন তো? আমি যদি বলি ওই জিন আমাকে কী দিয়েছে? আমি আমার বাবার কাছ থেকে পাওয়া জীনে সন্তুষ্ট নই তাই ওই জিনের গতি থামিয়ে দিলাম

একেকটা  সময় আসে, দেখা  যায় যাদের সাথে আদ্দেক লাইফ কাটান হয়েছে। যাদের সাথে ছোট থেকে ধন ধন খেলেছি, কাটাকুটি খেলেছি তারা হটাৎ নিজেদের ধোন নিয়ে চম্পট দিল। আসলে ওই ধোনে এখন আর তোমার আধিকার নাই, ওই জাহ্নবী বারি এখন অন্যের অধিকারস্থ। তোমার বন্ধু আসলে বিবাহ করছে। আর তুমি একটি মামণিও জোটাতে পরলে না মনের মতো চাকরি জো্টাতে পারলে না প্রাকৃতিক নির্বাচনে তুমি জিতে গেছ কারণ ওই টাতে এখন সবাই জেতে। জেতার জন্য তোমায় প্রায় কিছুই করতে হয় না। পড়ে রইল যৌনতার নির্বাচন- ওখানে তুমি হেরে আছ।
গোপাল বিয়ে করছে । দেখো তোমরা দুজন কী করলে? কিসসু না।  অথচ এক সাথেই খিঁচানোর  কম্পিটিশান করতে, কার কত দূর যায়। হে হে, গোপাল হেরে যেত, আর তোমরা বিদ্যাসাগর আওড়াতে – গোপাল বড় ভাল ছেলে! গোপাল সত্যিই ভাল ছেলে ছিল।
 ওরা দুজন দেখছিলশাঁখ বাজছে, উলু ধ্বনি হচ্ছে। পান পাতার ফাঁকে গোপালের হবু বউ হালকা করে মুচকি হাসছে। ওদের মাথায় ভেতর গোপালের বউ  হাসছিল।
- ভাই বাড়ি পালাবি না বাসর জাগবি?
-ভাব ভাই, কাল গোপাল লাগাবে? আমাদের গোপাল। তুই আমি কী করব ওই সময়ে? না পানু দেখব
- দূর কালকে কি আর লাগাতে পারবে? প্রথম দিনে কেউ লাগায় না।

- তুই বাঁড়া কি করে জানলি ? এলাইফে তো কাউকে ছুঁতেও পারিস নি

উভয়ই হালকা গম্ভীর, ছুঁতে না পারা এ এক ধরনের হেরে যাওয়া। পুরুষ হিসেবে হেরে যাওয়া যৌনতার নির্বাচনে হেরে যাওয়া।  মাইরি জীবন বড় পরীক্ষাময়

- এই হেরে যাওয়া জীবনে মিয়ার গুরুত্ব অনেক বুঝলেন, মিযা এঞ্জেল অফ সিঙ্গেলস। আজ আবার মিয়ার জন্মদিন। হ্যাপি বার্থডে মিয়া, আপনার কোনদিন মনে হয়নি আপনি আসলে পৃথিবীতে কি বালটি ছিঁড়তে এলেন বা কেন আপনাকে এখানে আনা হল, এখানে আসার আপনার কি কোন আদৌ দরকার ছিল?
প্রকৃতির এবড় খচ্চর সিস্টেম। আপনি এই মহা হারামি পৃথিবীতে আসতে চান কিনা সেই অনুমতি আপনার কাছে কেউ নেবে না। আপনাকে জাস্ট আনা হবে। অথচ মৃত্যুর আগে আপনাকে জিজ্ঞেস করা হবে -শেষ ইচ্ছে কী!
ছোট বেলায় আপনি খুব এন্টারটেনিং হবেন- কারণ আপনার বাড়ির লোকেরা বাংলা সিরিয়াল দেখে দেখে বোর হয়ে গেছে। আপনি তাদের খানিকটা সিরিয়ালের রিপ্লেসমেন্ট, এবং ফিউচার ইনভেসমেন্ট।
এই  ইনভেসমেন্টের চক্করে আপনাকে হেব্বি পড়াশুনা করতে হবে, মাস্টার আপনাকে ক্যালানোর অনুমতি প্রাপ্ত হবে। এই ইনভেসমেন্টের চক্করেই আপনাকে ভালো রোজগার করতে হবে নাহলে আপনি বৃথা, ইনভেসমেন্ট বেকার। মা বাবা আপনাকে জন্ম দিয়েছে, মানুষ করেছে। আপনাকে শেখানো হবে  এই জন্য আপনার কৃতজ্ঞ থাকা উচিত, আসলে এগুলো ধরনের চালাকি। সামাজিক চালাকি।
আপনাকে শুধু জন্ম দেওয়া হয়েছে বলেই আপনি অকৃতজ্ঞ হয়ে উঠতে পারেন। পাপ পূন্য -নরক স্বর্গের কনসেপ্ট আসলে ভুল। আসলে এখানেই আপনি শাস্তি পেতে এসেছেন। ক্ষমাহীন শাস্তি, বিনা কারনে শাস্তি। আপনার কোন পাপ নেই তবুও শাস্তি পেতে পৃথিবীতে আসতে হয়েছে। আপনার বাবা আপনাকে এনেছে – আপনিও কাউকে আনবেন, নিজের আসার প্রতিশোধ নিতে। আসলে আপনার বাবাও আপনার ওপর প্রতিশোধই নিয়েছিল। এটা একটা চক্র। এই চক্রটায় লাথি মারতে হবে...

মালা বদল হয়ে গেল। গোপাল খাওয়া পরার দায়িত্ব নিয়ে নিল।

-ভাই চল কাটি দুজনে, চেনা লোকজন তো কেমন আছ জিজ্ঞেস করার পরই বলে এখন কী করা হচ্চে তাহলে ? কেউ কেউ সামান্য রোজগার করে সারা জীবন গায়ে হাওয়া লাগিয়ে  যদি বেড়াতে চায়  তাহলে মানুষ নিতে পারে না কেন কে জানে! সবই ক্ষেত্রেই একইরকম চলবে হয় নাকি? সেই টিপিক্যাল একইরকম!

- বাদ দে, বরং ওই বউদিটকে দ্যাখ, দারুণ দেখতে।
-কোনটা?
-ওই যে মিষ্টি খাওয়াচ্চে। 
-একটু বয়স হয়েছে , কিন্তু এখনও ভাই চম্পু দেখতে আছে...

দাদা ওটা কে যিনি বরকে মিষ্টি খাওয়াচ্ছেন?
- ওটা তো বউয়ের মা।তোমাদের বন্ধুর শাশুড়ি।

ওরে শালা!  গোপাল তো হেব্বি শাশুড়ি পেয়েছে ভাই। বউ শাশুড়ি দুটোই ঘ্যাম।

অত সুন্দর শাশুড়ি পেয়ে কী লাভ?  অত সুন্দর মহিলাকে মা বলে ডাকতে হবে, এটাই ওর শাস্তি। (হিংসাতে মানুষ কত কী তো বলে)


                                                                                        (চিত্রঋণ : রেনেসাঁ)

৮টি মন্তব্য:

  1. বেশ হালকা ছলে অনেকটাই...... বেশ লাগল। এরকম গল্প আরো পাব আশা করি

    উত্তরমুছুন
  2. এক্কেবারে স্টেপ আউট করে খেলা,থুড়ি,লেখা গল্প...

    উত্তরমুছুন
  3. উগ্র লেখা ৷ মরিচ লবঙ্গ সহযোগে বেগবান রন্ধন

    উত্তরমুছুন
  4. ভালো লাগলো বা বলা যায় খুবই ভালো লাগলো। হাস্যরসাত্মক ভাবে কত গুলো প্রখর বাস্তব তুলে আনা,
    "এই চক্রটায় লাথি মারতে হবে।"

    উত্তরমুছুন