বাক্‌ ১১০ ।। পুনরাধুনিক ভাবনা ও কবিতাগুচ্ছ ।। রাণা বসু




আমার পুনঃ আধুনিক®®®®®®®®

বলার বিষয় খুব কম। সবটাই জানানোর জন্য। কারন, আমি মনে করি, বলা বলতে কারও কথার প্রভাব থাকে, কিন্তু জানানোয় নিজের কথাগুলো বলা যায়। যাই হোক, কে কী করছে, কে কী করেছে বা করবে তা নিয়ে আমার কোনও মাথাব্যথা কোনদিনই ছিল না, আজও নেই। হ্যাঁ, প্রয়োজন এবং সাধ্যমত জানা যেতেই পারে যতটা বেশি সম্ভব, কিন্তু খ্রীস্ট পূর্বাব্দ আর খ্রীস্টাব্দ মিলিয়ে আপনার কতগুলো পূর্বপুরুষের নাম আপনি বলতে পারেন! চর্চা আমি কোনওকিছুই করিনি কখনও, সে জেনে হোক বা না জেনে। হ্যাঁ, ঠিকই বলছি। দাঁত মাজা বা খাওয়া-ঘুমনো-ঘুরে বেড়ানো বা প্রেম সবই আমার প্রয়োজনে ঘটেছে, ঘটবে। পুরনো বা নতুন বলে আমি কিছু বিশ্বাস করি না, আমি বিশ্বাস করি আলাদা। সে এমনকি নিজের ক্ষেত্রেও। যদি কোনওদিন আমি কালকের থেকে আজকে আমাকে আলাদা করে দেখতে বা ভাবতে না পারি তখনই স্থির হয়ে যাব। ঠিক যেমন আজ ভিক্টোরিয়ার পরী স্থির হয়ে গেছে।

আলাদা হবার কোনও শর্ত নেই। গোলাপ যে জবা থেকে আলাদা তার কোনও শর্ত থাকে কী! সুতরাং......

আলাদা নিজেই একটা শর্ত। এবং একমাত্র। তবে হ্যাঁ, সেটা প্রয়োজন-অপ্রয়োজন, জানা-নাজানা'র উর্দ্ধে বা নিম্নে-মধ্যে নয়, সে তার অবস্থান নিজেই ঠিক করে। কারও গায়ে পা লাগলে আপনি পায়ে হাত দিয়ে প্রণাম করেন, সরি বলেন, দুঃখপ্রকাশ করেন, একবার ভেবে দেখুন তো আপনি যে মানুষ এবং স্থান পরিবর্তন করতে পারেন সেটা প্রমাণের জন্য পা'দুটো কতটা দরকারী! গমনের প্রধান উপাদানকে আপনি এতটা নীচ, গুরুত্বহীন ভাবেন!

আলাদা একটা প্রক্রিয়া। যে প্রক্রিয়া জৈবিক যেকোন বস্তুর মত ধীর, সক্রিয় ও সময়সাপেক্ষ। তাই আপনার দূরদর্শিতা থাকা প্রয়োজন, প্রয়োজন কথা বলতে নয়, কথা জানাতে শেখা। এইসব কোনও গুন নয়, বরং বৈশিষ্ট্য। ডি এনএ কি আপনার গুন হতে পারে!

এজন্য সকালে বিকালে সন্ধ্যে রাতে কিছু বিশেষ কর্তব্য পালনেরও দরকার নেই। কারন, এটা দাতব্য চিকিৎসালয় বা রেড এ্যালার্ট এরিয়া নয় যে আপনাকে সময়েই যেতে হবে। আপনি বাথরুমে বসে আলাদা হতে পারেন, না বসেও। আপনার ধরানো সিগারেট বাঁ হাতে থাকতে পারে বা ডান হাতে, আলাদা আপনাকেই হতে হবে এবং যার অবশ্য পালনীয় কর্তব্য শুধু হতে চাওয়া। এবং হয়ে ওঠা।

এসবের জন্য আপনাকে কখনও পুকুর নালা নর্দমাও নামতে হতে পারে। সে তো আপনার বাথরুম কখনও কখনও আপনাকেও পরিষ্কার করতে হয়। অথবা এটা ভাবতে পারেন যে দুধ আর কলা খেয়ে একটা সাপ কয়েকঘন্টা বা কয়েকদিনের বেশি বাঁচে না, সেই দুধই আপনার জন্য সুষম খাদ্য, সেই কলাই আপনার শরীরের জন্য উপকারী। সুতরাং কবিতা আপনার শরীরে সুষম খাদ্যের কাজ করবে নাকি আপনার ক্ষুদ্রান্ত্রের জন্য ক্ষতিকারক হয়ে উঠবে তা আপনাকেই ঠিক করতে হবে।

তবে কখনও কখনও এরকম মানুষ দেখা যাবে যে তার বাঁকা মেরুদন্ড বা মেরুদন্ডহীনতার জন্য আপনাকে দায়ী করবে। আমি এদেরকে ৫ বছরের উর্দ্ধে বলেই মনে করি না।

আর, হ্যাঁ, আমি এটা আমার কবিতা নিয়েই শোনালাম। কারন কবিতা ছাড়া অন্য কিছু লিখতে পারিনা আমি। যদি কখনও লিখতে পারি, অবশ্যই এরকম কিছু কথা সেটা নিয়েও বলব। ততদিন সাঁতার কাটা যাক।



পুনরাধুনিক কবিতাগুচ্ছ

ক্যাঙারুর ছবি

ছবি দেখা যায়
ছবি কেনা যায়
ছবি ফেলা যায়
ছবি দেওয়া যায়
ছবি নেওয়া যায়
ছবি আঁকা যায় না
তাহলেই ক্যাঙারু ফুটে ওঠে
ক্যাঙারু ছোটে
থলির বাচ্চাটাও
শুধু রঙ কখনও মাটিতে পড়ে না
কচ্ছপের রঙ
________________

বর্ণালী একপ্রকার কচ্ছপ
সোনালী বেগুনী হলুদ সবুজ
কচ্ছপ রঙ পাল্টাচ্ছে
কচ্ছপের বেদানার মত
সুরের ভিতর কচ্ছপের আকার
দ্রুত বদলাচ্ছে
কীভাবে কচ্ছপ
কচ্ছপের রঙ
রঙের পাল্টানো
পাল্টানোর ছবি
ছবির কচ্ছপ
+
বদলে যাচ্ছে
যাচ্চে বলে
কচ্ছপ আর কচ্ছপ থাকছেনা
পাখার ভিতর
______________

পাখার ভিতর
অনেকটা
সিঁদ কেটে ঢোকা গেলে
ঘূর্ণনের সূত্র পড়তে হত না
তবে, পা'কে শুধু পা'ই বলব কেন!
মাথার ভেতর যেমন পা আছে
পা-এরও মাথা
আলোর জাহাজ
_________________

জাহাজ দিয়ে একটা আলো বানাচ্ছি
অথবা আলো দিয়ে জাহাজ
যাহোক একটা হলেই হল
নীল পুকুরের ওপর বসে
শুকনো পাথরের ধার ধরে
চাঁদের চেহারা পাওয়া যায়
চোখে শুকনো ক্লোরোফিল থাকে
আর হাতে শিশির পড়ে



                                                          (শিল্পঋণ : ‘চার ক্রীতদাস’ / মাইকেলেঞ্জেলো)

৮টি মন্তব্য:

  1. হ্যাঁ । অনুপম মুখোপাধ্যায়ের প্রভাব নেই বটে তবে আরও মনতাজিত কোলাজিত করতে হবে মনে হয় ।

    উত্তরমুছুন
  2. কবিতা ভাবনা'র মেশা গদ্য আর কবিতা মিলিয়ে রাণা বসুকে পড়ে গেলাম। ওঁর পরের লেখাগুলোও পড়তে চাই।

    উত্তরমুছুন
  3. যেমন ধ্রুপদ একটি শাস্ত্রীয় সংগীতের ধারা... এবং তারও ঘরানা থাকে।
    মনে হচ্ছে এই পুনরাধুনিক কবিতার ধারা, যা অনুপমদার থেকেই চিনেছি... তারও আলাদা ঘরানা আসবে।

    উত্তরমুছুন